মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

* কর্তৃপক্ষ নির্দেশে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদ্রাসার তদন্ত পূর্বক প্রতিবেদন জেলা শিক্ষা অফিসারের নিকট প্রেরণ।

* বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক আয়-ব্যায়ের হিসাব বিবরণী সংগ্রহ এবং নিরীক্ষা করে মতামত সহ জেলা শিক্ষা অফিসেপ্রেরণ।

* কর্তৃপক্ষ নির্দেশে বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়মিত ম্যানেজিং কমিটি গঠনের জন্য প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন।

* শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি এবং অভিভাবক ও শিÿক সমিতি সদস্যদের যথাযথ দায়িত্ব পালনে উৎসাহ প্রদান করা।

* নিমড়ব মাধ্যমিক ও মাধ্যমিক এবং দাখিল মাদ্রাসার শিÿক কর্মচারী নিয়োগ কমিটিতে সদস্য হিসেবে দায়িত্ব পালন।

* অনলাইন এমপিও (বেতন) সংμামত্ম আবেদন যাচাই বাছাই করে উর্ধ্বতন কর্তৃপÿÿর বরাবর প্রেরণ করা।

* J.S.C(অষ্টম শ্রেণী) ও J.D.C(দাখিল অষ্টম) পরীক্ষা পরিচালনায় সংশিস্নষ্ট কর্তৃপÿকে সহায়তা দান ও কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন।

* সকল পাবলিক পরীক্ষা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন।

* উপজেলায় সকল সরকারী/বেসরকারী নিম্ন মাধ্যমিক / মাধ্যমিক / উচ্চ মাধ্যমিক / মাদ্রাসা ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের সাময়িক/ বার্ষিক/ নির্বাচনী পরীক্ষার অভিন্ন সময় সূচি ( মহা-পরিচালক কর্তৃক প্রণিত সময় সূচি অনুসরণ পূর্বক ) প্রণয়ণ করা।

* শিÿকদের জবাব দিহিতা নিশ্চিত করণের লক্ষে মাসিক বেতন বা পে-অর্ডার ( এম.পি.ও) উত্তোলনের পূর্বে প্রতিষ্ঠান প্রধান কর্তৃক শিক্ষক কর্মচারীর উপস্থিতির প্রতিবেদন প্রতিস্বাক্ষর করা।

* স্কাউটস্ ও গার্লস গাইড কার্যক্মের মন্ত্রণালয়ের নির্দেশনা সমূহ বাস্তবায়ন করা।

* সরকারের নির্দেশনা মোতাবেক গৃহীত সহ-শিক্ষাμমিক কার্যμমের বাসত্মবায়ন মনিটরিং।

* জাতীয় স্কুল ও মাদ্রাসা μীড়া সমিতির উপজেলা সংগঠন পরিচালনা ও নিয়ন্ত্রণ এবং উপজেলা ভিত্তিক μীড়ানুষ্ঠানের প্রয়োজনীয় সহায়তা প্রদান এবং সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন।

* উপজেলায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে শীত ও গ্রীস্মকালীন μীড়া প্রতিযোগিতা ও সাংগঠনিক কার্যμমে সহযোগিতা করা।

* অভিভাবক, শিÿক মতবিনিময়ের ব্যবস্থা করা।

* শিক্ষাপ্রতিষ্ঠান নিয়মিত পরিদর্শন করে শিÿারমান উনড়বয়নে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান ও উর্ধ্বতন কর্তৃপÿ বরাবর এ সংμামত্ম প্রতিবেদন প্রদান।

* প্রতি তিন মাস অমত্মর শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানগনের সাথে প্রতিষ্ঠানের সার্বিক মানোনড়বয়ন বিষয়ে মূল্যায়ন সভা অনুষ্ঠান এবং এ সংμামত্ম প্রতিবেদন জেলা শিক্ষাঅফিসে প্রেরণ।

* ব্যানবেইস নির্দেশিত শুমারী/ জরিপ, স্টাডি, তথ্যনুসন্ধান, কর্মশালা, ডাটা মনিটরিং, স্থানীয় প্রশিÿণ, ফোকাস গ্রম্নপ, ডিসকাশন(F.G.D) এবং অন্যান্য কাজ নির্ধারিত সময়ে সম্পনড়ব হওয়া নিশ্চিত করা।

* উপজেলা পর্যায়ে ব্যানবেইস কর্তৃক অর্থায়নে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিÿকগণকে আইসিটি প্রশিÿন প্রদানকার্যμমে বাসত্মবায়ন করা।

* বেসরকারী স্কুল, কলেজ ও মাদ্রাসা পরিদর্শন এবং মনিটরিং করা।

* বিদ্যালয় ও মাদ্রাসা এসবিএ,পিবিএম ও সৃজনশীল প্রশড়ব পদ্ধতি কার্যμম বাসত্মবায়ন করা।

* ৬ষ্ঠ হতে সড়বাতক শ্রেণী পর্যমত্ম ছাত্র-ছাত্রীদের উপবৃত্তি বিতরণ কার্যμম বাসত্মবায়ন করা।

* মাধ্যমিক, নিমড়ব মাধ্যমিক, ইবতেদায়ী এবং দাখিল মাদ্রাসায় বিনামূল্যে বই বিতরণের আরোপিত দায়িত্ব পালন করা।

* সরকারী অর্থায়নে উনড়বয়নের জন্য নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানে উনড়বয়নের কাজ তদারকী এবং কাজের গুনগতমান নিশ্চিত করে শিক্ষাপ্রকৌশল অধিদপ্তরের সাথে কাজের সমম্বয় সাধন, সুপারিশ এবং উক্ত সুপারিশ সংশিস্নষ্ট সকলের নিকট প্রেরণ।

* প্রধান শিÿক/সুপার, সহ-প্রধান শিÿক/সহ-সুপার ও বিষয় ভিত্তিক সহকারী শিÿক বা সমমানের পদে কর্মরত যারা প্রশিÿণ পায়নি তাদের তালিকা প্রনয়ণ করে প্রশিÿণের ব্যবস্থা করা।

* ক্লাস্টার গঠন করে প্রশিÿনের ব্যবস্থা করা।

 

১। মাধ্যমিক, এবতেদায়ী, দাখিল ও এসএসসি ভোকেশনাল  শিÿার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুসত্মক বিতরণ। 

সেকেন্ডারি এডুকেশান কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট  (সেকায়েপ)

মাধ্যমিক পর্যায়ে

ক) দরিদ্র ছাত্র/ছাত্রীদের মাঝে উপবৃত্তি ও বেতন সুবিধা প্রদান

খ) ইংরেজী ও গণিত বিষয়ের শিÿকদের বিশেষ প্রশিÿণ প্রদান

গ) ছাত্র/ছাত্রীদের ভাল ফলাফলের জন্য ইংরেজী ও গণিত বিষয়ে অতিরিক্ত ক্লাশ নেয়া

ঘ) ছাত্র/ছাত্রীদের ইংরেজী ও গণিত বিষয়ে সম্পূরক পুসিত্মকা প্রদান

ঙ) ছাত্র/ছাত্রী শিÿক ও শিÿা প্রতিষ্ঠানের জন্য  ফলাফলের ভিত্তিতে উদ্দীপনা পুরস্কার

চ) ছাত্র/ছাত্রীদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তোলার জন্য পাঠ কার্যক্রম গ্রহণ

ছ) শিÿা প্রতিষ্ঠানে স্বাস্থ্য  সম্মত পরিবেশের উন্নয়ন

জ) শিÿা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা শক্তিশালী করণ

২। উচ্চ মাধ্যমিক ও সণাতক পর্যায়ে শিÿাথীদের মাঝে উপবৃত্তি বিতরণ।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter